Thursday, October 28, 2021
Homeসাম্প্রতিক খবরসরকার গণ টিকা অভিযানের রাজনীতি করে মানুষকে প্রতারিত করে: বিএনপি

সরকার গণ টিকা অভিযানের রাজনীতি করে মানুষকে প্রতারিত করে: বিএনপি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। – নতুন যুগের ফাইল ছবি বাংলাদেশ জাতীয়তাবাদী দল রবিবার অভিযোগ করেছে যে সরকার সাধারণ জনগণকে প্রতারিত করে গণ টিকাদান কর্মসূচিকে রাজনীতিকরণ করেছে। ‘আমাদের স্থায়ী কমিটি মনে করে সরকার পর্যাপ্ত ভ্যাকসিনের ডোজ সংগ্রহ না করেই গণ টিকা দেওয়ার নামে গণ প্রতারণায় লিপ্ত হয়েছে। চরম অব্যবস্থাপনা এবং রাজনীতির কারণে গণ সংক্রমণ ছড়িয়ে দেওয়ার জন্য গণ টিকা অভিযান হয়ে উঠেছে, বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকের সিদ্ধান্তগুলো উন্মোচনকালে ফখরুল এ মন্তব্য করেন। শনিবার সন্ধ্যায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। তিনি বলেন,তাদের দলীয় নীতিনির্ধারকরা ‘পলিটিকাইজেশন’ প্রক্রিয়া থেকে বেরিয়ে আসা সাধারণ টিকা নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। আমরা গণ টিকা কর্মসূচিতে ক্ষমতাসীন দলের কর্মীদের জড়িত থাকার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

বিএনপি নেতা বলেন, সরকার অপর্যাপ্ত জাব দিয়ে গণ টিকা অভিযানের নামে মানুষকে প্রতারিত করা শুরু করেছে। (সরকার) ১.৬০ টিকা ডোজ পেয়েছে। কিন্তু জনসংখ্যার ১৫ শতাংশকে টিকা দেওয়ার জন্য ২  কোটি জাবের প্রয়োজন। ‘ তিনি বলেন, সরকার প্রথমে গণ টিকা দেওয়ার প্রথম সপ্তাহে এক কোটি ডোজ ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছিল, কিন্তু পরে এটি সিদ্ধান্ত পরিবর্তন করে এবং ছয় দিনে ৫ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা করে। টিকা সংক্রান্ত সরকারের প্রতিটি পদক্ষেপই প্রকাশ করেছে যে কিভাবে দেশের মানুষের জন্য টিকা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। বিএনপি নেতা আবার সরকারকে ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণের একটি নির্দিষ্ট রোডম্যাপ উপস্থাপনের আহ্বান জানান। শনিবার, সরকার ছয় দিনের মধ্যে l৫ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যে তার গণ টিকা অভিযানের আরেক ধাপ শুরু করেছে। ৬০০ টি ইউনিয়ন, ১,০৫4 টি পৌরসভা এলাকা এবং সিটি কর্পোরেশনের ৩ টি ওয়ার্ডে একযোগে ভ্যাকসিন জ্যাব পরিচালিত হচ্ছে।

ফখরুল বলেন, তাদের স্থায়ী কমিটির বৈঠকে দেশে ভ্যাকসিন উৎপাদনের বিষয়টি তুলে ধরা হয়েছে যাতে আন্তর্জাতিক মান বজায় রেখে স্বল্পতম সময়ে ভ্যাকসিন প্রদান করা যায়। বিএনপি নেতা বলেন, টিকাদান নিয়ে মন্ত্রীদের পরস্পরবিরোধী মন্তব্য এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর রাস্তায় টিকা ছাড়ানো মানুষকে অনুমতি না দেওয়ার বিষয়ে বিবৃতি প্রত্যাহার করা সরকারের সমন্বয়ের অভাব এবং দায়িত্বহীনতার বিষয়টি স্পষ্টভাবে প্রকাশ করেছে। তিনি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধীরগতি, দারিদ্র্য বৃদ্ধি এবং কোভিড মহামারীর মধ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ফখরুল বলেন, কোভিড পরিস্থিতি মোকাবেলায় সরকারের যথাযথ পদক্ষেপের অভাবে দেশে দরিদ্র ও বেকার মানুষের সংখ্যা বেড়েছে। কিন্তু ক্ষমতাসীন দলের লোকেরা দুর্নীতির আশ্রয় নিয়ে লুণ্ঠনের রাজত্ব কায়েম করেছে। তিনি অর্থনীতি সচল রাখতে দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদদের সঙ্গে আলোচনা করে অবিলম্বে বাস্তবসম্মত ও কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments