Thursday, October 28, 2021
Homeআন্তর্জাতিকহেলিকপ্টার এবং গাড়ি ভর্তি টাকা নিয়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট|

হেলিকপ্টার এবং গাড়ি ভর্তি টাকা নিয়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট|

দেশের মানুষের সঙ্গে বেইমানি করেছেন আফগান প্রেসিডেদেন।অনিশ্চিত ভবিষ্যৎ এবং তাদের মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন ।  ঈশ্বর সাজা দেবেন তাকে এমনটাই মত প্রকাশ করেছেন ভারতে থাকা অধিকাংশ আফগান মানুষের।আফগানিস্তানের  পলাতক প্রেসিডেন্ট “আশরাফ গনি”  দেশত্যাগের সময় ৪ গাড়ি ও ১ হেলিকপ্টার ভরে নগদ অর্থ নিয়ে  পালিয়ে গিয়েছেন বলে জানা যাই। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম “আল-জাজিরার” এক প্রতিবেদনে বলেছে।রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কোর নাম দিয়ে আরআইএ বলেছে যে চারটি গাড়ি ভরা নগদ অর্থ এবং অর্থের আরেকটি অংশ ১টি হেলিকপ্টারে ঢোকানোর চেষ্টা করেছিলেন। কিন্তু  সেখানে জায়গা হয়নি। নগদ অর্থের বিশাল একটা অংশ বিমানবন্দরে  ফেলে গেছেন। বার্তা সংস্থা “রয়টার্সকেও” এই বক্তব্য দিয়েছেন ইশচেঙ্কো। তথ্যের উৎস হিসেবে প্রত্যক্ষদর্শীদের কথা বলেছেন তিনি।

গত রবিবার তালিবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করলে!আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান । তিনি উজবেকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়েন বলে খবর বেরোলেও বাস্তবে কোথায় গেছেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। গন্তব্যে পৌঁছে  আশরাফ গনি ফেসবুক পোস্টে করে বলেছেন, রক্তপাত এড়াতে দেশত্যাগ করেছেন তিনি। দেশের ৪ কোটি নাগরিকের চোখে এক মুহূর্তেই অপরাধী হয়ে গেছেন আশরফ গনি। ।গনি যদি খোলসের মধ্যে ঢুকে না থাকতেন তবে অনেক আগেই বিকল্প উপায় বার করা যেত বলে মনে করছেন তাঁর  অনেক ঘনিষ্ঠরাই।

তিনি ফেসবুকে আর লিখেন ২০ বছর ধরে বুক চিতিয়ে যে দেশকে রক্ষা করেছি  যে মানুষদের জন্য জীবন উৎসর্গ করেছি- তাঁদের বাঁচাতে এ ছাড়া উপায় ছিল না তার কাছে।কিন্তু এতে  ক্ষোভ উপ্রে দিচ্ছেন তাঁর একসময়ের সহযোগীরাই। তারা  দাবি করেন দাম্ভিকতা ছেড়ে দিয়ে আফগানবাসীর চাওয়া পাওয়ার দিকে খেয়াল করলে চোখের সামনে এমন  অঘটন ঘটতে দেখেও তারা ছুপ হয়ে থাকতেন না।আজ সর্বসমক্ষে এমন সাফাই দিতে হত না সদ্য পলাতক আফগান প্রেসিডেন্টকে। কিন্তু ব্যাপার হচ্ছে গনি যে তালিবানের সঙ্গে অনেক আগে থাকতেই ডিল করে নিয়েছিলেন সেটা দিনের আলোর মত পরিষ্কার হয়ে যাই। রাষ্ট্রের প্রধানের এভাবে চোরের মত পালানো সেই কথাই প্রমাণ করে দিচ্চে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments