Thursday, October 28, 2021
Homeআন্তর্জাতিককাবুলে তালেবান রাজতন্ত্র !ভারতে আশ্রয় নিচ্ছে একের পর এক আফগান নেতা

কাবুলে তালেবান রাজতন্ত্র !ভারতে আশ্রয় নিচ্ছে একের পর এক আফগান নেতা

শেষ আশ্রয় ভারত। তাই সেদিকেই পা বাড়িয়েছেন আফগানিস্তানের নেতা ও মন্ত্রীরা। কাবুলে  এখন চলছে তালিবানি রাজতন্ত্র। প্রাণ বাঁচাত শেষ ভরসা যেন ভারতে। পা রাখছেন একের পর এক আফগান নেতা ও মন্ত্রীরা। শুক্রবার থেকেই আফগানিস্তান ছাড়ছেন নেতা ও মন্ত্রীরা । ভারতে এসে আশ্রয় নিচ্ছেন পরিবার পরিজন নিয়ে। ভারত  আফগানিস্তান সরকারের বন্ধু মনোভাবাপন্ন দেশ।দেশে চলা সাম্প্রতিক হিংসা ও অস্থিরতা থেকে বাঁচতে শেষ ভরসা যেন ভারত।

আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং তাঁর সঙ্গীসাথীরা ইতিমধ্যেই তাজাকিস্তানে ছলে রেখেছেন। অন্যান্য দেশও নিজেদের সীমানা খুলে দিয়েছে আফগানিস্তানের সাধারণ নাগরিকদের জন্য। তবে আফগান নেতা মন্ত্রীরা বেশি ভরসা  করছে ভারতকে। তাঁরা জানেন এখানে এলেই একমাত্র খাদ্য, বাসস্থান ও জীবনের নিরাপত্তা পাবে তারা।

আফগানিস্তানকে সাহায্য করতে এগিয়ে এসেছে ইরান, কাতার, সহ অনেক দেশ। একদিকে  প্রতিবেশি দেশ পাকিস্তান তালিবানদের অর্থ ও অস্ত্র সাহায্য দিচ্ছে, তখন দেশের পশ্চিম সীমান্তে ইরান আফগান নাগরিকদের জন্য নিজেদের দরজা খুলে দিয়েছে। আলবেনিয়া ,কাতার আফগান রাজনৈতিক শরণার্থীদের থাকার জন্য  যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করছে  এমনকি তারা কানাডা ২০০০০ শরণার্থী গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছে বলে জানা যাই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments