Thursday, October 28, 2021
Homeফিচার্ডভারতকে ধাক্কা দিয়ে UNSC বৈঠকে তালিবান! পাশে রয়েছে -রাশিয়া, চিন এবং...

ভারতকে ধাক্কা দিয়ে UNSC বৈঠকে তালিবান! পাশে রয়েছে -রাশিয়া, চিন এবং পাকিস্তান

ভারতের চিন্তা বাড়িয়ে তালিবানরিয় কার্যত ভাবে স্বীকৃতি দিল রাশিয়া এবং  চিন। প্রত্যাশিতভাবেই তাদের স্বীকৃত দিল পাকিস্তানও। গত সোমবার আফগানিস্তান নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের  বৈঠকে তালিবানের পাশে দাঁড়াল মস্কো এবং বেজিং।রবিবার কাবুল দখল করে তালিবান যোদ্ধারা সেই সাতে দেশ ছেড়ে পলায়ন করেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি। কাবুলের রাস্তায় এবং বিমানবন্দরে দেশ ছাড়ার জন্য ভিড় করেন হাজার হাজার মানুষ।  দেশটির সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে  বৈঠকে বসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে

রাষ্ট্রসংঘে নিযুক্ত চিনের স্থায়ী সহকারী রাষ্ট্রদূত গ্যাং শুয়াং বলেন, আফগান জনগণের ইচ্ছা ও পছন্দের সম্মান করে চিন। সহজ কথায়  স্বীকৃতি দিয়েছে কমিউনিস্ট দেশটি। একইভাবে রাষ্ট্রসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভাসিলি নেবেনজিয়া বলেন আমাদের কাছে যা খবর আছে সেখানে স্পষ্ট হচ্ছে যে দেশে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনছে তালিবান বাহিনি।জনতা এবং বিদেশি কুটনীতিকদের নিরাপত্তার আশ্বাস দিয়েছে তারা। ভবিষ্যতে কী পদক্ষেপ করা হবে তা নিয়ে আমরা তালিবানের সঙ্গে আলোচনায় বসব।

এদিকে -সংবাদমাধ্যমে আফগানিস্তানে রুশ প্রেসিডেন্ট পুতিনের বিশেষ দূত দিমিত্রি ঝিরনভ সাফ বলে দিয়েচেন আশরফ ঘানির চাইতে তালিবানের নেতৃত্বে কাবুলের পরিস্থিতি অনেকটা শান্তিপূর্ণ হয়েছে। গতকাল আশগরফ ঘানির সরকার ভেঙে পড়েছে।পাকিইস্তান সম্মতি দিয়ে বলে- সরকার গড়ার প্রস্তাব দিয়েছে তালিবান’ আমরা তাদের কথা বিশ্বাস করি।

বিশ্লষকরা মনে করে, বিগত ৮ বছর ধরে তালিবানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে রাশিয়া। আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন থাকায় পূর্ব এশিয়া নিয়ে উদ্বেগে ছিল। ওই অঞ্চলের দেশগুলি বা প্রাক্তন সোভিয়েত অঙ্গরাষ্ট্রগুলি যেমন-তাজিকিস্তান, , তুর্কমেনিস্তানের উপর রাশিয়ার প্রভাব রয়েছে।পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়েছে মস্কো। একইভাবে আফগানিস্তানে ভারতের প্রভাব খর্ব করতে তালিবান দের মদত দিয়ে আসছে পাকিস্তান। সেই চেষ্টা এবার ফলপ্রসূ হয়ে কাজে দিয়েছে। আশরফ ঘানি  এর সরকারের পতনে ভারত আর এক বন্ধু হারিয়েছে সিটি হল নয়াদিল্লি.

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments