পাকিস্তানে ৩ দেশের ভ্রমণ সতর্কতা জারি

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেফতার এবং দেশটির বিভিন্ন শহরে সহিংস সংঘর্ষের প্রেক্ষাপটে নিজেদের নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে তিনটি দেশ। কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পাকিস্তানে অবস্থানরত তাদের নাগরিকদের সতর্কতা অবলম্বন করার এ পরামর্শ দিয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, জাতীয় জবাবদিহি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টের ভিত্তিতে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার করে আধা-সামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরা।

সাবেক প্রধানমন্ত্রী ও দলীয় চেয়ারম্যানকে গ্রেফতারের পর পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে পিটিআই। সেই আহ্বানে সাড়া দিয়ে দলটির সমর্থকরা প্রতিবাদ বিক্ষোভের পাশাপাশি অনেক জায়গায় রাস্তা অবরোধ এবং দোকান-পাট বন্ধ করে দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআই কর্মীরা ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, লাহোর, করাচি, গুজরানওয়ালা, ফয়সালাবাদ, মুলতান, পেশোয়ার এবং মারদানসহ বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করছেন। করাচিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা পাথর ছোড়ার পাশাপাশি পুলিশের গাড়িতে আগুন দিয়েছে।

পাকিস্তানের উদ্ভূত পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটিতে থাকা কানাডিয়ান মিশন বলেছে, ‘অনাকাঙ্ক্ষিত নিরাপত্তা পরিস্থিতির কারণে পাকিস্তানে উচ্চমাত্রার সতর্কতা অবলম্বন করা হয়েছে। সন্ত্রাস, নাগরিক অস্থিরতা, সাম্প্রদায়িক সহিংসতা এবং অপহরণের হুমকিও রয়েছে।’

কানাডিয়ান মিশন তাদের নাগরিকদের ‘সহিংসতা এবং সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে’ করাচি ভ্রমণ এড়াতেও পরামর্শ দিয়েছে।

অন্যদিকে পাকিস্তানে মার্কিন দূতাবাস তাদের কনস্যুলার অ্যাপয়েন্টমেন্ট বাতিল করেছে একদিনের জন্য। সেই সঙ্গে বলেছে, তারা ইসলামাবাদ এবং অন্যান্য এলাকায় সংঘর্ষের রিপোর্ট পর্যবেক্ষণ করছে।

মার্কিন মিশন দেশটির নাগরিকদের ‘উচ্চতর সতর্কতা অবলম্বন করতে এবং বিশাল জনসমাগমস্থল এড়িয়ে চলার’ পরামর্শ দিয়েছে। এ ছাড়া নাগরিকদের তাদের ‘ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা’ ‘পর্যালোচনা’ করার জন্য, তাদের সাথে শনাক্তকরণ নথি বহন করার এবং আইন প্রয়োগকারী সংস্থার অনুরোধ অনুসরণ করার আহ্বান জানিয়েছে।

এর আগে মঙ্গলবার যুক্তরাজ্যও পাকিস্তানে অবস্থানরত তাদের নাগরিকদের ভ্রমণের বিষয়ে পরামর্শ হালনাগাদ করেছে। ব্রিটিশ ভারপ্রাপ্ত হাইকমিশনার অ্যান্ড্রু ডালগ্লিশ তার টুইটার অ্যাকাউন্টে এ সংক্রান্ত সতর্কতা ও দিক-নির্দেশনা দিয়েছেন।

Great)

About admin

Check Also

যমুনা টেলিভিশনের প্রতিনিধির ওপর হামলা, যুবলীগ নেতার বিরুদ্ধে চার্জশিট

সুনামগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়মের সংবাদ প্রকাশ করায় যমুনা টেলিভিশনের প্রতিবেদক আমিনুল ইসলামকে মারধরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *