Homeএক্সক্লুসিভবিজ্ঞাপনে মেয়েদের ছবি এবং ভিডিও মুছে দেওয়া হচ্ছে- তালিবানি রূপ দেখছে বিশ্ব

বিজ্ঞাপনে মেয়েদের ছবি এবং ভিডিও মুছে দেওয়া হচ্ছে- তালিবানি রূপ দেখছে বিশ্ব

আফগানিস্তানের কয়েকটি “বিউটি পার্লারের” সামনে থাকা মেয়েদের ছবি মুছে দেওয়া হচ্ছে সাদা-কাল ভিন্ন রঙ দিয়ে। মুহূর্তে নেট দুনিয়াই ভাইরাল হই ছবিটি। তালিবান রাজতন্ত্রে – কেমন হবে মেয়েদের আচার এবং আচরণন! সে বিষয়ে লিখিত ১ বিজ্ঞপ্তি জারি করেছে -তালিবান সরকার। সেই নিয়ম মেনেই চলাচল এর ধরন সামনে এসেছে সম্প্রতি। নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে  বিশেষ করে একজন মানুষের ছবি। সাদা রং দিয়ে সম্পূর্ণ মুছে দিচ্ছেন পার্লারের সামনে থাকা মেয়েদের ছবিসমুহ কে। সে দেশের খবর অনুযায়ী,  ছবিটি হিমশৈলের চূড়া মাত্র হেসাবে গণ্য। পুরো আফগানিস্তানে  যেসব বিজ্ঞাপনে মেয়েদের ব্যবহার করা ছবি ছিল সেগুলি নষ্ট করে ফেলা হচ্ছে।

কারণ তালিবানের কড়া আদেশ ‘মেয়েদের কে কোনও ক্যামেরার সামনে দাঁড়ানো চলবে না। রেডিও, টেলিভিশনের কোনও অনুষ্ঠানে যেন যোগ দিতে পারবেন না তারা। এমনকী কোনও বই, ম্যাগাজিন সংবাদপত্রেও মেয়েদের ছবি থাকার বিষয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছে । কড়াকড়িতে আছে পোশাক বিধিতে। যদিও ক্ষমতায় আসার আগে হিজাব পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করলেও মেয়েদের অধিকারকে মর্যাদা দেবে বলে সাফ জানিয়েছিল তালিবান সৈন্যরা।

তাদের হাতে  শাসনভার নেয়ার পর থেকে আফগানিস্তানের রাস্তাঘাট প্রায় মহিলাশূন্য হয়ে পড়েছে। ভিড় বাড়ছে কেবল মাত্র বোরখার দোকান গুলুতে। তালিবানি  স্পষ্ট জানিয়ে দিয়েছে, রাস্তায় কোন কাজে বেরোনোর সময় মহিলাদের বোরখা এবং হিজাব পরা বাধ্যতামূলক। তবে রক্তের সম্পর্কযুক্ত পরিবারের সদস্য কিংবা স্বামী ছাড়া রাস্তায় বেরোনোর দরকার নাই। প্রকাশ্য জমায়েতে অংশ নিতে পারবেন না নারিরা।এমনকি যাওয়া যাবে না বাড়ির বারান্দাতে । উঁচু গলায় কথা বলাও বারণ করেছে যাতে অচেনা পুরুষ  তার গলার আওয়াজ শুনতে না পায়। শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস এর কাছ থেকেও মেয়েদের ছবি সরিয়ে দেওয়ার হয়েছে বলে অভিযোগ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments