পা‌কিস্তা‌নের নতুন সেনাপ্রধা‌নের দা‌য়িত্ব নি‌লেন আসিম মু‌নির

পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের কাছে আনুষ্ঠানিকভাবে সেনাপ্রধানের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন বিদায়ী প্রধান জেনারেল কামার জাবেদ বাজওয়া। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।
মঙ্গলবার রাওয়ালপিন্ডির জেনারেল হেডকোয়ার্টারে আসিম মুনিরের হাতে ক্ষমতা হস্তান্তরের ‘প্রতীকি পদমর্যাদামূলক ক্ষুদ্র লাঠি’ তুলে দেন জেনারেল বাজওয়া। এরমাধ্যমে আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের সেনাপ্রধান হন মুনির।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তানের মন্ত্রীপরিষদের সদস্য, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল সাহির শামসেদ মির্জা, বিমান বাহিনীর প্রধান জহির আহমেদ বাবর সিন্ধু, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং বিদেশি কূটনীতিকরা।
বিদায়ী ভাষণে জেনারেল বাজওয়া বলেন, ‘তার বিশ্বাস সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে আসিম মুনির যোগ্যতার প্রমাণ রাখবেন এবং তিনি সেনাপ্রধান হওয়ায় পাকিস্তান সেনাবাহিনী ও পাকিস্তান উপকৃত হবে।’

তিনি আরও বলেন, ‘আসিম মুনির একজন পেশাদার এবং যোগ্য সামরিক অফিসার। তিনি জানান, তার বিশ্বাস আসিম মুনিরের অধীনে সেনাবাহিনী পাকিস্তানকে আরও বেশি সুরক্ষিত রাখতে পারবে।’
এরপর নিজের সম্পর্কে কথা বলেন জেনারেল বাজওয়া। তিনি জানান, তিনি ছয় বছর সেনাপ্রধান থাকাকালীন পাকিস্তান সেনাবাহিনী জঙ্গিবাদ, সীমান্ত রক্ষা এবং অনেক প্রাকৃতিক বিপর্যয় সফলতার সঙ্গে সামাল দিয়েছিল।

এদিকে গত ২৪ নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ আসিম মুনিরকে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেন। দেশটির সেনাবাহিনীতে বাজওয়ার পর জ্যেষ্ঠ জেনারেল ছিলেন আসিম।
পাকিস্তানের নতুন সেনাপ্রধান নিয়োগ নিয়ে কয়েকদিন ধরেই গুঞ্জন চলছিল। এসব কিছুর অবসান ঘটিয়ে আসিম মুনিরকে নতুন প্রধান হিসেবে মনোনীত করেন প্রধানমন্ত্রী শেহবাজ। তিনি পাকিস্তানের শক্তিশালী গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টিলিজেন্স (আইএসআই) এবং মিলিটারি ইন্টিলিজেন্সে (এমআই) কাজ করেছেন। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন

About admin

Check Also

পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান

ভারত ও পাকিস্তান একযোগে তাদের দেশের পারমাণবিক স্থাপনাগুলোর তালিকা ও তথ্য বিনিময় করেছে। সেই সঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *