Breaking News

জাপানের রাষ্ট্রদূত চরম সত্য কথা বলেছেন: বিএনপি

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বাংলাদেশের নির্বাচন সম্পর্কে চরম সত্য কথা বলেছেন বলে মনে করে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাপানি রাষ্ট্রদূত যেকথা বলেছেন, চরম সত্য কথা বলেছেন। ভিয়েনা কনভেশন এখন দেখেন। যখন আপনারা এভাবে মানুষ হত্যা করেন, গুম করেন, খুন করেন, দিনের ভোট রাতে করেন, ভোট না করে নিজেদেরকে সরকার ঘোষণা করে দেন তখন কোথায় থাকে? বিষয়টা তো ওই জায়গায়।

গত সোমবার ঢাকায় সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ(সিজিএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে যোগ দিয়ে নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে ইতো নাওকি বলেন, ‘‘ আমি শুনেছি পুলিশ কর্মকর্তারা আগের রাতে ব্যালট বক্স ভর্তি করেছেন। অন্য কোনো দেশে এমন দ্ষ্টৃান্তের কথা শুনিনি। এভাবে ব্যালট বাক্স ভর্তির ঘটনা যাতে পুনরায় না ঘটে। এখানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়া দরকার, এটাই আমরা দৃঢ়ভাবে প্রত্যাশা করি।” এরকম মন্তব্যের ব্যাখ্যা জানতে জাপানের রাষ্ট্রদূতকে তলব করার কথা জানিয়ে বুধবার নিজের ফেইসবুকে স্ট্যাটাস দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তবে রাষ্ট্রদূতকে ডেকে ঠিক কী বলা হয়েছে, ফেইসবুক পোস্টে তার বিস্তারিত বলেননি তিনি।

বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব বলেন, আসলে ইন্টারন্যাশনাল কমিউনিটি তাদের চোখ খুলেছে। তারা এখন দেখতে পাচ্ছে যে, বাংলাদেশে কিছু হচ্ছে। বাংলাদেশ তো বিচ্ছিন্ন দ্বীপ নয়। গোটা বিশ্বের একটা অংশ। এখন আর সেই দুনিয়া নেই যে ইচ্ছা করলেই যা খুশি করে যেতে পারে কেউ কিছু বলতে পারবে না। বলবেই তো মানুষ। এটা(বাংলাদেশ) তো কোনো ক্লোজড কাউন্ট্রি না। লাইক মিয়ানমার অর নর্থ কোরিয়া? তাতে না। এটা তো আপনার মোটামুটি একটা ওপেন কান্ট্রি। এখানে যারা পাটানারশীপ আছে, ইনভেস্ট করে, টাকা পয়সা দেয়, উন্নয়নের সঙ্গে জড়িত, তারা তো তাদের কথা বলবেই।

সরকার ইঙ্গিত দিচ্ছে যে, বিএনপি আন্তর্জাতিক মহলগুলোকে প্রভাবিত করছেন- এরকম প্রশ্ন করলে মির্জা ফখরুল বলেন, তাহলে কি বুঝতে হবে? এটাই বুঝতে হবে আমরা এখন জনগণকে সঙ্গে অনেক দূর এগিয়ে গেছি। তাই না। ইন্টারন্যাশনাল কমিউনিটি এখন আপনার সেদিকে চোখ দিতে বাধ্য হচ্ছে।

About admin

Check Also

নেছারাবাদে অভিভাবক দম্পত্তিকে ঝাড়ু পেটার হুমকির অভিযোগ

নেছারাবাদে স্বরূপকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক ছাত্রী অভিভাবক দম্পত্তিকে ঝাড়ু পেটা করে বিদ্যালয় থেকে বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *