Breaking News

হিন্দু শব্দের অর্থ ‘অশ্লীল’, এর উৎপত্তিও ভারতে নয়! কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক

হিন্দু শব্দের অর্থ খুবই খারাপ এবং অশ্লীল। এমনটাই মন্তব্য করলেন কর্নাটক কংগ্রেসের শীর্ষ নেতা সতীশ লক্ষ্মণরাও জারকিহোলি। সতীশের দাবি, ‘হিন্দু’ শব্দের একটি অশ্লীল অর্থ রয়েছে। ‘হিন্দু’ শব্দের উৎপত্তিও ভারতে নয়, আসলে এটি একটি ফার্সি শব্দ বলেও জানিয়েছেন তিনি।

সতীশ বলেন, ‘হিন্দু শব্দ কোথা থেকে এসেছে? এটা কি আমাদের? এটি আসলে একটি ফার্সি শব্দ। ইরান, ইরাক, উজবেকিস্তান, কাজাখস্তানের মতো কোনও জায়গা থেকে এই শব্দের উৎপত্তি। ভারতের সঙ্গে হিন্দু শব্দের সম্পর্ক কী? তা হলে আপনি কী ভাবে এটি গ্রহণ করবেন? এটি নিয়ে প্রশ্ন তোলা উচিত।’ তিনি আরও বলেন, ‘হিন্দু শব্দের অর্থ জানলে আপনি লজ্জিত হবেন। এর অর্থ অত্যন্ত অশ্লীল। আমার কথা বিশ্বাস না হলে উইকিপিডিয়া থেকে দেখুন যে শব্দটি কোথা থেকে এসেছে।’

কংগ্রেস নেতার বক্তব্য ভাইরাল হতেই আসরে নামে কর্ণাটকের বিজেপি সরকার। রাজ্যের শিক্ষামন্ত্রী অশ্বথনারায়ণ বলেন, ‘কংগ্রেস নেতার অধিকার নেই মানুষের ভাবাবেগে আঘাত করার। মানুষের আবেগ ও সংস্কৃতিকে মূল্য দেয়া উচিত কংগ্রেসের। অকারণ বিভ্রান্তি তৈরি করা হচ্ছে। এতে সমাজের ভাল হবে না।’ দল কংগ্রেসের তরফেও এই বিতর্কে পানি ঢালার চেষ্টা হয়েছে। কর্ণাটকের নেতার মন্তব্য অনভিপ্রেত বলে মন্তব্য করা হয়েছে।

সতীশ কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির কার্যকরী সভাপতি। কংগ্রেস সরকার ক্ষমতায় থাকার সময় তিনি বনমন্ত্রী হিসাবেও কাজ করেছেন। রোববার বেলাগাভি জেলায় এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। সূত্র: টিওআই।

About admin

Check Also

নেছারাবাদে অভিভাবক দম্পত্তিকে ঝাড়ু পেটার হুমকির অভিযোগ

নেছারাবাদে স্বরূপকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক ছাত্রী অভিভাবক দম্পত্তিকে ঝাড়ু পেটা করে বিদ্যালয় থেকে বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *