Breaking News

সিত্রাং-এর রেশ না কাটতেই সবাইকে সর্তক করে বড় এক দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

আজ বাংলাদেশ হয়েছে বিপদ মুক্ত। ঘূর্ণিঝড় সিত্রাং থেকে অল্পের মধ্যে পাড় বাংলাদেশ।তবে এবার জানা গেলো নতুন এক দুঃসংবাদ এর খবর।ঘূর্ণিঝড় সিত্রাং-এর রেশ কাটতে না কাটতে আবারও ঘূর্ণিঝড়ের শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। ডিসেম্বরে আরও একটি ঘূর্ণিঝড়েরর আশঙ্কা করছে সংস্থাটি।

এ ব্যাপারে সবাইকে সতর্ক ও প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (২৫ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তরে সিতরং-পরবর্তী পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে আবহাওয়াবিদ আবদুল মান্নান এ দুঃসংবাদ দেন।
আবহাওয়াবিদ আবদুল মান্নান, সিতরাং স্থল ও সমুদ্রপথে মোট ১৫ ঘণ্টা বাংলাদেশে অবস্থান করেন। মঙ্গলবার সন্ধ্যা ৬টা নাগাদ উপকূলীয় জেলাসহ দেশের আবহাওয়া খুবই স্বাভাবিক থাকবে। বরিশাল বিভাগে সর্বোচ্চ ৩২৪ মিলিমিটার এবং ঢাকায় ২৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দিনাজপুর ও পঞ্চগড়ের তেতুলিয়া ছিল বৃষ্টিহীন।

এর আগে সোমবার (২৪ অক্টোবর) মধ্যরাতে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক (১২ নং) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপকূল অতিক্রম করার পর ঘূর্ণিঝড় সিত্রাং দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। মঙ্গলবার (২৫ অক্টোবর) তা অপ্রাসঙ্গিক হয়ে যাবে।
বিবৃতিতে বলা হয়েছে, উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় সিতরাং আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে দ্রুত অগ্রসর হয় এবং সোমবার মধ্যরাতে ভোলার কাছে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে।

এ সময় ঘূর্ণিঝড়টি দ্রুত দুর্বল হয়ে বৃষ্টিপাতের পর নিম্নচাপে পরিণত হয় এবং বর্তমানে স্থল নিম্নচাপ আকারে ঢাকা-কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের ফারাক বাড়তি রয়েছে।
এতে আরও বলা হয়, মংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। স্থানীয় সতর্ক সংকেত নং ৩।
এ দিকে সিত্রাং থেকে পাড় পেলেও এখন থাকতে হবে বেশ সতর্ক। জানা গেছে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় সিতরাংয়ের প্রভাবে কুমিল্লায় ৯ জন, ভোলায় ২ জন, সিরাজগঞ্জে ২ জন, নড়াইল ও বরগুনায় ১ জনের মৃত্যু হয়েছে।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *