Breaking News

ক্ষমতা প্রাপ্তির ৪৫ দিনের মাথায় ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদত্যাগ

দায়িত্ব নেয়ার ৪৫ দিনের মাথায় পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। আজ বৃহস্পতিবার ডাউনিং স্ট্রিটের বাইরে এক বিবৃতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন তিনি। তিনি বলেন যে, তিনি টোরি নেতা হিসাবে নির্বাচিত হওয়ার আদেশটি দিতে পারেননি এবং রাজাকে অবহিত করেন যে, তিনি পদত্যাগ করছেন।

তিনি বলেছেন, আগামী সপ্তাহের মধ্যে কনজারভেটিভ নেতৃত্বের নির্বাচন সম্পন্ন হবে।তিনি এও বলেন যে, উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।
তিনি ব্যাকবেঞ্চ এমপিদের ১৯২২ কমিটির চেয়ারম্যানের সাথে দেখা করার পর টোরি দলের আরো নেতারা তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করার পরে এবং ফ্র্যাকিং নিয়ে বিশৃঙ্খল ভোটের পরে ট্রাসের প্রধানমন্ত্রীত্ব নতুন করে চাপের মুখে পড়ে।
ট্রাস যুক্তরাজ্যের ইতিহাসে একজন প্রধানমন্ত্রীর জন্য সবচেয়ে কম মেয়াদে চাকরি করেছেন
লিজ ট্রাস মাত্র ৪৫ দিনের জন্য অফিসে অবস্থান করেছেন যা যে কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রীর জন্য সবচেয়ে কম মেয়াদ। দ্বিতীয় স্বল্পতম প্রধানমন্ত্রী ছিলেন জর্জ ক্যানিং, যিনি ১৮২৭ সালে তার মৃত্যুর আগে ১১৯ দিন দায়িত্ব পালন করেছিলেন।
সমস্যা শুরু হয়েছিল যখন এর প্রথম উপদেষ্টা কোয়াসি কোয়ার্টিং ২৩ সেপ্টেম্বর তার মিনি-বাজেট দিয়ে আর্থিক বাজারকে ভয় দেখিয়েছিলেন।
এরপর থেকে, রক্ষণশীল উদ্বেগ সংসদীয় দলের মধ্যে ব্যাপক ক্ষোভে পরিণত হয়েছে।
ভাঙ্গা ভোটের কারণে বুধবার রাতে হাউস অফ কমন্সে নাটকীয় দৃশ্যের পর তিনি আজ পদত্যাগ করেছেন। তার যাওয়ার জন্য কলগুলো পরবর্তী ঘণ্টাগুলোতে বাড়তে থাকে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, বিবিসি নিউজ।

About admin

Check Also

পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান

ভারত ও পাকিস্তান একযোগে তাদের দেশের পারমাণবিক স্থাপনাগুলোর তালিকা ও তথ্য বিনিময় করেছে। সেই সঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *