ধর্মঘট-বিক্ষোভে অচল ইউরোপ : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের দাবি

সাধারণ মানুষ আর পারছে। দিন দিন বাড়ছে নিত্যপণ্যের দাম। বিশেষ করে ইউরোপে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। দীর্ঘ সাড়ে সাত মাস ধরে যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। এই যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে বেড়েছে খাদ্যপণ্য ও জ্বালানির দাম। গোটা বিশ্বে বেড়েছে মূল্যস্ফীতি। এরই ধারাবাহিকতায় জ্বালানির দাম এবং জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের কারণে ইউরোপের বিভিন্ন দেশে শ্রমিক ধর্মঘট ও বিক্ষোভের ঘটনা ঘটছে।মঙ্গলবার ইউরোপীয় দেশগুলোতে বিক্ষোভ ও ধর্মঘটের একটি সংক্ষিপ্ত প্রতিবেদন প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

ফ্রান্স

দাম বৃদ্ধির প্রতিবাদে রোববার প্যারিসের রাস্তায় নেমেছিল হাজার হাজার মানুষ। মঙ্গলবার বেশ কয়েকটি ইউনিয়ন দেশব্যাপী ধর্মঘটের ডাক দেওয়ায় ফ্রান্সে আঞ্চলিক ট্রেন চলাচল প্রায় অর্ধেক কমে গেছে। কয়েক দশকের মধ্যে উচ্চ মুদ্রাস্ফীতির ক্ষোভকে পুঁজি করে তেল শোধনাগারে শুরু হওয়া বিক্ষোভকে অন্যান্য খাতে প্রসারিত করতে চাইছে। ধর্মঘট প্রাথমিকভাবে সরকারি খাতকে প্রভাবিত করেছে। তবে শিক্ষকরা ধর্মঘটে অংশ নেওয়ায় স্কুলগুলোতে কিছুটা ব্যাঘাতও ঘটেছে।

ব্রিটেন

ব্রিটেনে পণ্য সরবরাহকারী চালক বেতন নিয়ে বিরোধের কারণে চলতি মাসের শেষ দিকে পাঁচ দিনে ধর্মঘটে যাচ্ছেন। মঙ্গলবার ইউনাইটেড ইউনিয়ন জানিয়েছে, এই ধর্মঘটে বিয়ার সরবরাহে বিঘ্ন ঘটতে পারে। ব্রিটেনের অন্যতম বৃহৎ কন্টেইনার বন্দর লিভারপুলে শত শত শ্রমিক ২৪ অক্টোবর থেকে বেতন ও চাকরির জন্য আরও দুই সপ্তাহের ধর্মঘট গ্রহণ করবে। রাজকীয় ডাক কর্মীদের প্রতিনিধিত্বকারী কমিউনিকেশন অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়ন রয়্যাল মেইল সেপ্টেম্বর ও অক্টোবরের শুরুতে ধর্মঘট করেছে। বেতন ও অপারেশনাল পরিবর্তন নিয়ে কয়েক মাস ব্যর্থ আলোচনার পরে তারা আরও ধর্মঘটের হুমকি দিয়েছে।
ব্রিটেনের বৃহত্তম নার্সিং ইউনিয়নের তিন লাখেরও বেশি সদস্য বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘটের পক্ষে ভোট দেওয়া শুরু করেছে। জুনিয়র ডাক্তার এবং অ্যাম্বুলেন্স কর্মীরাও বেতন বিরোধের জন্য ভোট দেওয়ার পরিকল্পনা করছেন। বেতন ও চাকরির নিরাপত্তা নিয়ে বিরোধের জেরে রেলকর্মীরাও ধর্মঘট করেছেন।

জার্মানি

লুফথানসা ইউরো উইংয়ের পাইলটরা সোমবার থেকে তিন দিনের ধর্মঘট শুরু করেছে। তাদের ইউনিয়ন জানিয়েছে, ধর্মঘটের কারণে হাজার হাজার যাত্রীর ওপর প্রভাব পড়ছে।
হাঙ্গেরি
উচ্চ মজুরির জন্য ধর্মঘটে যোগদানের জন্য বরখাস্ত হওয়া শিক্ষকদের সমর্থনে হাজার হাজার হাঙ্গেরিয়ান ছাত্র এবং অভিভাবক ১৪ অক্টোবর সমাবেশ করেছে।

চেক প্রজাতন্ত্র
২৮ সেপ্টেম্বর প্রাগে হাজার হাজার নাগরিক বিদ্যুতের দাম বৃদ্ধি এবং দেশটির ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ নিয়ে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। কমিউনিস্টসহ অতিডানপন্থিরা এই বিক্ষোভের ডাক দিয়েছিল।
বেলজিয়াম
বিদ্যুতের দামের ঊর্ধ্বগতি এবং জীবনযাত্রার ব্যয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ২১ সেপ্টেম্বর হাজার হাজার মানুষ ব্রাসেলসের রাস্তায় নেমেছিল। জুন মাসে অনুরূপ একটি বিক্ষোভে প্রায় ৭০ হাজার শ্রমিক যোগ দিয়েছিল। সূত্র: রয়টার্স, আল জাজিরা, এবিসি নিউজ, ইউরো নিউজ

About admin

Check Also

১৯১ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেয়া হয়েছে : তথ্যমন্ত্রী

১৯১টি অনলাইন নিউজ পোর্টালের লিংক বন্ধে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *