Breaking News

ঋণ খেলাপির দায়ে কেনিয়াকে ১৩১ কোটি জরিমানা চীনের

স্ট্যান্ডার্ড গেজ রেলওয়ে (এসজিআর) নির্মাণে দেওয়া চীনা ঋণ পরিশোধে খেলাপি হয়েছে কেনিয়া, যা দেশটির সরকারি ঋণ পরিশোধে ক্রমবর্ধমান সংগ্রামকে তুলে ধরছে। ঋণ খেলাপির জন্য গত জুনের শেষে চীনা ব্যাংকগুলো কেনিয়াকে ১৩১ দশমিক ২ কোটি শিলিং জরিমানা করে। বিজনেস ডেইলি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

কেনিয়া মোম্বাসা থেকে নাইভাশা পর্যন্ত এসজিআর নির্মাণে চীনের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকসহ অন্যান্য ঋণদাতাদের কাছ থেকে অর্ধ ট্রিলিয়ন শিলিং নিয়েছে। করদাতারা এসজিআর ঋণের বোঝা বহনে বাধ্য হয়েছে। কারণ যাত্রী পরিবহন ও কার্গো সেবাদানকারী এই রেলওয়ে থেকে উৎপন্ন রাজস্ব ঋণ কার্যক্রম পরিচালনার জন্য যথেষ্ট নয়; এ বছরের জুন পর্যন্ত ১ হাজার ৮৫০ কোটি শিলিং ঋণের বিপরীতে রাজস্ব আয় ছিল ১ হাজার ৫০০ কোটি শিলিং।প্রকাশিত নথির বরাতে বিজনেস ডেইলি বলছে, খেলাপির দায়ে ১৩১ দশমিক ২ কোটি শিলিং জরিমানার এই পরিমাণ বকেয়া ঋণের এক শতাংশ সুদ। এসজিআর কার্যক্রম পরিচালনা ব্যয়ে ৩৪০ কোটি শিলিং ক্ষতি হয়েছে কেনিয়ার।

জুন মাসে তারা ২ হাজার ২৭০ কোটি বিলিয়ন শিলিং ঋণ পরিশোধ করেছে।কেনিয়া চীনসহ দ্বিপাক্ষিক ঋণদাতাদের কাছ থেকে ঋণ পরিশোধের স্থগিতাদেশের মেয়াদ আরও ছয় মাস অর্থাৎ ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর জন্য বলেছিল। কিন্তু ঋণদাতারা, বিশেষ করে চীনের এক্সিম ব্যাংক কেনিয়ার ঋণ পরিশোধের স্থগিতাদেশের আবেদনে বিরোধিতা করে।চীন গত বছরের জানুয়ারিতে ঋণ পরিশোধ স্থগিত করে। কেনিয়াকে সাময়িকভাবে ২ হাজার ৭০০ কোটি বিলিয়ন শিল ঋণ দেরিতে পরিশোধের সুযোগ দেয়। গত বছরের জুন পর্যন্ত ছয় মাসের মধ্যে এই ঋণ পরিশোধের সুযোগ দিয়েছিল চীন।

About admin

Check Also

নেছারাবাদে অভিভাবক দম্পত্তিকে ঝাড়ু পেটার হুমকির অভিযোগ

নেছারাবাদে স্বরূপকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক ছাত্রী অভিভাবক দম্পত্তিকে ঝাড়ু পেটা করে বিদ্যালয় থেকে বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *