Breaking News

পুতিনের ভয়ে স্টারলিঙ্ক ব্যবহার থেকে ইউক্রেনকে অবরুদ্ধ করলেন ইলন মাস্ক

স্পেসএক্স সিইও ইলন মাস্ক ব্যক্তিগতভাবে ক্রিমিয়াতে তার স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রসারিত করার জন্য ইউক্রেনের একটি অনুরোধ প্রত্যাখ্যান করেছেন। মঙ্গলবার প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, রাশিয়ান বাহিনীর কাছ থেকে উপদ্বীপটি পুনরুদ্ধার করার প্রচেষ্টা একটি পারমাণবিক যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে, এমন ভয় থেকে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ফেব্রুয়ারীতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর, মাস্ক – এবং মার্কিন সরকার – কিয়েভকে হাজার হাজার স্টারলিঙ্ক সিস্টেম সরবরাহ করেছিল, যা ইউক্রেনীয় বাহিনীকে পূর্বে হারানো অঞ্চলে যোগাযোগ করতে সক্ষম করে। পরিষেবার স্যাটেলাইট রিসিভারগুলির কম শক্তির প্রয়োজনীয়তা এটিকে রিকনেসান্স ড্রোনগুলির সাথে সংযুক্ত হতে সক্ষম করেছে, ইয়াহু নিউজ রিপোর্ট করেছে, এটি রাশিয়ান গতিবিধি এবং তাদের লক্ষ্য করার ক্ষমতা সম্পর্কে মূল্যবান, রিয়েল-টাইম সক্ষমতা প্রদান করে৷

কিন্তু সম্প্রতি সমস্যা দেখা দিয়েছে। গত সপ্তাহে, সংবাদ সংস্থা ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে যে, পরিষেবাটি ফ্রন্টলাইনে ‘বিপর্যয়কর’ বিভ্রাটের শিকার হচ্ছে, এটি রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চলে বন্ধ করা হয়েছে বলে অনুমান করে। সম্ভবত তারা ভয় পাচ্ছে ক্রেমলিন নিজেই নেটওয়ার্কটিকে ধ্বংস করে দিতে পারে। টুইটারে, মাস্ক বলেছিলেন যে, তিনি যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করতে পারবেন না। কিন্তু সেপ্টেম্বরের শেষের দিকে ইউরেশিয়া গ্রুপের রাজনৈতিক বিশ্লেষক ইয়ান ব্রেমারের সাথে কথা বলার সময়, মাস্ক নিশ্চিত করেছেন যে, স্যাটেলাইট পরিষেবাটি ইচ্ছাকৃতভাবে বন্ধ করা হচ্ছে।

স্পেসএক্স বা ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। ব্রেমারের সাথে কথা বলার সময় মাস্ক বলেছিলেন যে, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাকে ক্রিমিয়াতে স্টারলিংক সক্রিয় করতে বলেছিল, যেটি ২০১৪ সাল থেকে রাশিয়ার সাথে সংযুক্ত হয়েছে।

ব্রেমারের মতে, মাস্ক সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলে দাবি করেছেন, তিনি ‘আলোচনা করার জন্য প্রস্তুত’ (মাস্ক এই মাসে রাশিয়ার স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ হিসাবে দেখা ইউক্রেন শান্তি পরিকল্পনার প্রস্তাব করেছিলেন)। সেই কথোপকথনে, পুতিন ইউক্রেন ক্রিমিয়ান উপদ্বীপ পুনরুদ্ধার করার চেষ্টা করলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দিয়েছিলেন, যা কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবাহিনীর ঘাঁটি হিসাবে কাজ করে।
তবে মাস্ক রাশিয়ান নেতার সাথে সাম্প্রতিক কোনও কথোপকথনের কথা অস্বীকার করেছেন। টুইটারে তিনি লিখেছেন যে, ‘পুতিনের সাথে মাত্র একবার কথা বলেছেন এবং এটি প্রায় ১৮ মাস আগে।’ তবে ব্রেমার তার দাবিতে অনড়। তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন যে, মাস্ক ‘আমাকে বলেছিলেন যে তিনি ইউক্রেন সম্পর্কে সরাসরি পুতিন এবং ক্রেমলিনের সাথে কথা বলেছেন’।
রাশিয়ান বাহিনী ইউক্রেন থেকে মুক্ত হওয়া সমৃদ্ধ ও বিশাল চার এলাকা সংযুক্ত করেছে। রাশিয়ার সাথে সরাসরি মোকাবেলায় অক্ষম ইউক্রেন পশ্চিমা অস্ত্র ব্যবহার করেও খুব একটা সুবিধা করতে পারছে না। এখন ইলন মাস্কের স্টারলিঙ্ক পরিষেবা হারালে তারা যুদ্ধক্ষেত্রে আরও অসহায় হয়ে পড়বে বলে উদ্বিগ্ন হয়ে পরেছে তাদের পশ্চিমা মিত্ররা। সূত্র: বিজনেস ইনসাইডার।

About admin

Check Also

১৯১ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেয়া হয়েছে : তথ্যমন্ত্রী

১৯১টি অনলাইন নিউজ পোর্টালের লিংক বন্ধে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *