Breaking News

ভোটে বিরত থাকবো কিনা সেটি আমি বলবো না: পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার সৃষ্ট সংঘাত সমাধান নিয়ে বেশ গুরুত্ব সহকারে আলোচনা হচ্ছে জাতিসংঘে। আজ মঙ্গলবার অর্থাৎ ১১ ই অক্টোবর রাতে নিউইয়র্কে রাশিয়ার নিন্দা প্রস্তাবনায় পক্ষে ও বিপক্ষে জাতিসংঘের সদস্য দেশগুলোর ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। এবারকার ভোটে বাংলাদেশ কোন পক্ষ নিবে কিংবা আদৌ কোনো পক্ষ নিবে না তা নিয়ে আপাতত মুখ খুলছে না পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আমরা পক্ষে, বিপক্ষে বা ভোটে বিরত থাকবো কিনা সেটি আমি বলবো না।’তিনি বলেন, নিজেদের মধ্যে আলোচনা হয়েছে, আমরা সিদ্ধান্ত নিয়েছি। এখন পর্যন্ত আমরা অত্যন্ত সুবিবেচনার সঙ্গে ভোট দিয়েছি। ভোট হলে আমরা বিচক্ষণতার সঙ্গে ভোট দেব।

মঙ্গলবার (১১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে রাশিয়া-ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের অবস্থান জানতে চাইলে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, আমাদের নিজস্ব নীতি আছে এবং আমরা সে অনুযায়ী কাজ করব। আমরা জাতিসংঘের সনদে বিশ্বাস করি এবং জাতিসংঘকে সমর্থন করি। আমরা আমাদের মূল্যবোধের সাথে সামঞ্জস্য রেখে আমাদের দেশের স্বার্থে ভালো সিদ্ধান্ত নেব।যু”দ্ধ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের অবস্থান পরিষ্কার। আমরা চাই এই যু”দ্ধ বন্ধ হোক এবং সমঝোতার মাধ্যমে সমাধান হোক। যু”দ্ধের কারণে বিশ্বের বিভিন্ন দেশে নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। মুদ্রাস্ফীতি বেড়েছে এবং সাপ্লাই চেনে সংকট তৈরি হয়েছে। এজন্য আমাদের বক্তব্য হলো আমরা যুদ্ধ চাই না।তিনি বলেন, যে কোনো পরিস্থিতির উদ্ভব হলে যু’দ্ধ বন্ধের ইঙ্গিত দিতে এবং আলোচনার সুযোগ তৈরি করতে পারলে আমরা খুবই খুশি হব।

কারণ, যু”দ্ধ বেশি দিন চলতে থাকলে আমাদের অনেক ক্ষতি হবে।উল্লেখ্য, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার সৃষ্ট সং”ঘাতের কারণে বিশ্বের অনেক দেশ অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে, যার মধ্যে অন্যতম হলো বাংলাদেশ। জাতিসংঘে রাশিয়ান নিন্দা প্রস্তাবে ঠিক কোন পক্ষে ভোট প্রদান করবে বাংলাদেশ সে বিষয়ে মন্ত্রণালয়ের আভ্যন্তরীনভাবে সিদ্ধান্ত নিয়েছে। তবে সেটা দেশের স্বার্থের জন্য প্রকাশ করা হচ্ছে না বলে সূত্রে জানা গেছে।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *