নিষেধাজ্ঞা তুলে নিতে ফের মার্কিন যুক্তরাষ্ট্রকে ঢাকার অনুরোধ, প্রকাশ্যে সমালোচনা!

বাংলাদেশের আলোচিত বেশ কয়েকটি বিষয়ের মধ্যে একটি হচ্ছে গেলো বছরে র‌্যাব ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা। এক বছর সময় পেড়িয়ে গেলেও এখনো এই নিষেধাজ্ঞা দিয়ে মুক্তি পায়নি বাংলাদেশ। এ দিকে জানা গেলো নতুন খবর। র‌্যাব ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে ওয়াশিংটনকে আবারও অনুরোধ করেছে ঢাকা। গত রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দফতরের ডেপুটি সেক্রেটারি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ওয়েন্ডি শারম্যানের সঙ্গে বৈঠককালে ড. শাহরিয়ার আলম নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন করেন।যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম ওয়াশিংটন ডিসিতে পররাষ্ট্র দপ্তরে যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি আর শর্মনের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তারা বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু এবং অভিন্ন বৈশ্বিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন।প্রতিমন্ত্রী মহামারী মোকাবেলায় প্রায় ৮৮ মিলিয়ন ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করে বাংলাদেশকে অভূতপূর্ব সহায়তার জন্য মার্কিন সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশে রোহিঙ্গাদের প্রতি যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা এবং রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার আন্তরিক প্রশংসা করেন।শাহরিয়ার আলম এলডিসি সম্পর্কিত বিষয়ে ডব্লিউটিও-তে মার্কিন সমর্থন চেয়েছেন যাতে বাংলাদেশের মতো দেশগুলি একটি ন্যায্য এবং টেকসই এলডিসি গ্র্যাজুয়েশন অর্জন করতে পারে।

তিনি জলবায়ু পরিবর্তন ও অভিবাসন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার বাংলাদেশ সরকারের ইচ্ছা প্রকাশ করেন। এই প্রেক্ষাপটে, তিনি আসন্ন ২৭তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (COP-27) জলবায়ু-সম্পর্কিত ক্ষয়ক্ষতির বিষয়ে একটি কর্মমুখী আলোচনার প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করেন।মার্কিন উপসচিব তার বক্তব্যের শুরুতে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সম্প্রতি তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেন।

এ প্রসঙ্গে তিনি বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশি শান্তিরক্ষীদের অবদানের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশের উচ্চ কোভিড-১৯ টিকার হার এবং মহামারী মোকাবিলা ও নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপেরও প্রশংসা করেন। ওয়েন্ডি আর. শারমন জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন এবং COP-27-এর আগে বাংলাদেশকে ‘গ্লোবাল মিথেন অঙ্গীকার’-এ যোগ দেওয়ার আহ্বান জানান।র‌্যাব ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্র সরকারের প্রতি যত দ্রুত সম্ভব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান। উপসচিব শারমান সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে বাংলাদেশের সাথে অব্যাহত সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন।বাংলাদেশের শ্রম খাতে অগ্রগতির কথা উল্লেখ করে উপসচিব শারমান দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদারের ওপর জোর দেন। ইউক্রেন যুদ্ধ, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা এবং বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন নিয়েও আলোচনা হয়।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খু’নি রাশেদ চৌধুরীকে অবিলম্বে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি বাংলাদেশের জনগণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রত্যর্পণ চুক্তি যত দ্রুত সম্ভব বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী আলম।পরে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠকে সন্ত্রাস দমনে বাংলাদেশ-মার্কিন সহযোগিতা, র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, রোহিঙ্গা প্রত্যাবাসন, ইউক্রেনে যুদ্ধ এবং বঙ্গবন্ধুর ‘খু’নি’ রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়।প্রসঙ্গত,মানবাধিকার লঘোনের অপরাধে বাংলাদেশের এলিট ফোর্স ryabke নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। আর সেই থেকেই কালচে এমন একটি পরিস্থিতি। এ দিকে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে র্যাব যদি নিজেকে সংস্কার না করে তাহলে তাদের বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞা উঠবে না। তবে এ নিয়ে র্যাব জানিয়েছে তারা তাদের কোনো ধরণের সংস্কার প্রয়োজন নেই।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *