Breaking News

আমেরিকা নিজেদের ব্যর্থতা স্বীকার করে না : প্রধানমন্ত্রী

সম্প্রতি র‌্যাবের ওপর বিচার বহির্ভূত হ/ত্যাকান্ডের, গু/ম, হ/ত্যাসহ বিভিন্ন অভিযোগ উঠে। বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয় দেশের আভ্যন্তরে ও দেশের বাহিরে। পরে বিষয়টি নিয়ে দেশসহ এশিয়ার বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন অভিযোগ করে চিঠি দেয় জাতিসংঘে যার পরিপ্রেক্ষিতে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেয় যু্ক্তরাষ্ট্র। র‌্যাবের নিষেধাজ্ঞা প্রসঙ্গে যা জানালেন প্রধামন্ত্রী শেখ হাসিনা।

র‌্যাব কে তৈরি করেছে জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমেরিকা র‌্যাবকে প্রশিক্ষণ দেয়, অ/স্ত্র দেয়। তারা (র‌্যাব) যেভাবে প্রশিক্ষণ পেয়েছে সেভাবে কাজ করছে। আমরা কি করতে পারি?’প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমেরিকার পরামর্শে র‌্যাব গঠন করা হয়েছে। তারা পরামর্শ দিয়েছেন, প্রশিক্ষণ দিয়েছেন।অ/স্ত্রও দেয় আমেরিকা। ‘তিনি বলেন, ‘যাদের দিয়ে আমরা স/ন্ত্রাস দমন করেছি তাদের ওপর নিষেধাজ্ঞা কেন? কারা নিষেধাজ্ঞা দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে? দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। কথায় কথায় নিষেধাজ্ঞা- এটা কেমন কথা?

’বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে গণভবনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।আমেরিকা নি/জেদের ব্যর্থতা স্বী/কার করে না মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ‘৪০ বছর তালেবানদের সঙ্গে লড়াই করার পর আবারও তাদের হাতে ক্ষমতা দিয়েছে আমেরিকা। তারা তাদের ব্যর্থতার কথা বলে না। কেউ অপরাধ করলে আমাদের দেশে তার বিচার হবে। কিন্তু আমেরিকায় বিচার হয় না।

‘আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের নেতৃত্ব নিয়ে বলেন, অনেক দিন হয়ে গেছে। আমিও আওয়ামী লীগে নতুন নেতৃত্ব চাই। নেতৃত্ব পরিষদ সিদ্ধান্ত নেন। কাউন্সিলের সিদ্ধান্ত চূড়ান্ত। ‘শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের একজন কর্মী যদি আমাকে কাউন্সিলে না চায়, তাহলে আমি নেতৃত্বে থাকব না, আমি চলে যাব। ‘এর আগে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আমরা জাতিসংঘের রোহিঙ্গা শরণার্থী সংস্থার সঙ্গেও কথা বলেছি।

একের পর এক আ/ত্মহত্যা করছে রোহিঙ্গারা। নৌকায় করে মালয়েশিয়া যাবেন বলে বেরিয়ে আসছেন। রোহিঙ্গাদের কারণে অনেক সমস্যার সৃষ্টি হয়েছে। ‘প্রসঙ্গত, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কারনে বড় ক্ষতির মুখে পড়েছে দেশের সাধারন মানুষ মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, র‌্যাব দেশের সন্ত্রাস ও জঙ্গি দমনে ব্যাপক ভূমিকা রেখেছে অথচ তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রাখা হয়েছে।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *