Breaking News

নির্বাচনে কূটনীতিকদের প্রভাব, ভিন্ন তথ্য দিলেন সিইসি

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন। ‍বিগত দুটি নির্বাচন নিয়ে বিতর্ক থাকায় আগামী নির্বাচনে চ্যালেঞ্জ রয়েছে বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। সকল দলের অংগ্রহনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষে বদ্ধপরিকরি ইসি জানান (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর সে লক্ষে রাজনৈতিক দল ও সুশীল সমাজের সাথে বৈঠক করেছে নির্বাচন। নির্বাচন নিয়ে দূবাসগুলো আলোচনার করেছে নির্বাচন কমিশনের সাথে। দূতাবাসের সাথে আলোচনার বিষয় সম্পর্কে যা জানালেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কোনো দূতাবাস আমাদের প্রভাবিত করেনি। তারা শুধু সুষ্ঠু ও অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচনের প্রত্যাশা ব্যক্ত করছে।
মঙ্গলবার (৪ অক্টোবর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, তারা (ইএমএফ সদস্য) বিভিন্ন দূতাবাস সম্পর্কে বলেছেন, এটাও বলি যে তারা আমাদের প্রভাবিত করেনি। তারা কূটনীতিক। উচ্চ প্রশিক্ষন প্রাপ্ত। নির্বাচনকে প্রভাবিত করার জন্য তারা কখনো কিছু বলেনি। কখনো বলবেন না। অন্তত আমাদের সাথে বলবেন না।

সিইসি বলেন, বাংলাদেশের আসন্ন নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে বলে তারা (কূটনীতিকরা) আশাবাদ ব্যক্ত করেছেন। বিদেশি কূটনীতিকরা শুধু আমাদের নয়, আগের আসা কমিশন গুলোর সঙ্গেও দেখা করেছেন। এটি একটি সৌজন্য সাক্ষাৎ। এজন্য তারা আসে, মাঝে মাঝে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়। আমরা এখনও তাদের কোনো সহায়তার প্রস্তাব করিনি।
ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূত/কূটনীতিকরা সিইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের অধিকাংশই অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশা করেছিল।

আগামী বছরের ডিসেম্বরের শেষে বা ২০২৪ সালের জানুয়ারির শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে ঘিরে নির্বাচন কমিশন বিভিন্ন প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। তবে বিএনপিসহ একাধিক দল একাধিক দাবির প্রেক্ষিতে নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে। এতে রাজনৈতিক সংকট তৈরি হয়েছে বলে মনে করছেন বিভিন্ন মহল।
প্রসঙ্গত, নির্বাচন জন্য ইতিমধ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছে এবং অনেক বিষয়ে আলোচনা চলচ্ছে বলে জানায় (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে আমাদের আলোচনা হয়েছে তারা সাহায্যের কথাও জানিয়েছে।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *