এবার নির্বাচনে পুলিশের ভূমিকা নিয়ে জানালেন আইজিপি

বাংলাদেশের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দিন রাত কাজ করছে পুলিশ বাহিনী। দেশের নিরাপত্তার রক্ষায় পুলিশ বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও কাজ করতে গিয়ে নানা ধরনের প্রশ্ন উঠে পুলিশ বাহিনী নিয়ে। তবে দেশের প্রচলিত আইন মেনে পুলিশ বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছে। কর্তব্য পালনের সময় অনেক ধরনের বিতর্কের মুখে পড়ে পুলিশ কিন্তু পেশাদারিত্বের সাথে তারা কাজ করে বলে জানান (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। রাজনৈতিক ভাবে পুলিশকে ব্যবহার প্রসঙ্গে যে বিষয়টি তুলে ধরলেন (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

পুলিশকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে এমন অভিযোগ প্রসঙ্গে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, দেশে যখন নির্বাচন হয়, তখন বাংলাদেশ পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী কাজ করে। পুলিশ সব সময় পেশাদারিত্বের সঙ্গে সব দায়িত্ব পালন করে।
মঙ্গলবার (০৪ অক্টোবর) পুলিশ সদর দফতরের হল অব ইন্টিগ্রিটিতে আয়োজিত নবনিযুক্ত আইজিপি সংবাদ সম্মেলনে আইজিপি এসব কথা বলেন।

বাংলাদেশ পুলিশকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার অভিযোগ রয়েছে। আগামী নির্বাচনেও কি এমন হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, পুলিশ সব সময় পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে। আমরা (পুলিশ) একটি বিষয় কীভাবে নিয়ন্ত্রণ করতে হবে, কীভাবে দায়িত্ব পালন করতে হবে সে বিষয়ে প্রশিক্ষণ নিয়েছি। পুলিশের প্রতিটি সদস্য পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন। তারপরও কারো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে আমাকে জানান, আমরা ব্যবস্থা নেব।

বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচিতে পুলিশের বাড়াবাড়ি সম্পর্কে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, কর্মসূচিতে পুলিশ পেশাদারিভাবে দায়িত্ব পালন করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের প্রশিক্ষণ রয়েছে, যা প্রতিটি ক্ষেত্রে অনুসরণ করা হয়।
রোহিঙ্গা ক্যাম্পে জ/ঙ্গি প্রশিক্ষণ দেওয়া হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রাতে রোহিঙ্গা ক্যাম্পে যাওয়া নিরাপদ বোধ করেন না- আইজিপি বলেন, আমরা যখনই তথ্য পাই তখনই আমরা প্রতিটি তথ্য আমলে নিচ্ছি। ব্যবস্থা নেওয়ার কারণে স/ন্ত্রাসী হামলা হচ্ছে না। স/ন্ত্রাস দমনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল।

তিনি বলেন, কোথায় জ/ঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পেলে ব্যবস্থা নেবো।
গোপালগঞ্জ-কিশোরগঞ্জ-বরিশাল-চাঁদপুরে পুলিশ বাহিনীতে গ্রুপিং দেখা যাচ্ছে। আইজিপি বলেন, আমি পুলিশের গ্রুপিং সম্পর্কে জানি না। তবে সুনির্দিষ্ট তথ্য দিলে আমি বিষয়টি দেখবো।
একই কর্মকর্তা বছরের পর বছর ডিএমপিতে দায়িত্ব পালন করছেন, তাদের পদায়ন হলেও ডিএমপির বাইরে পাঠানো হচ্ছে না। এ বিষয়ে কোনো নির্দেশনা আছে কি না এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, বদলির ক্ষেত্রে আমরা কিছু বিষয় মেনে চলি। শুধু পুলিশেই নয়, বিভিন্ন প্রতিষ্ঠানেও একই লোক অনেক দিন কাজ করে। কর্মকর্তার দক্ষতা দেখে রাখা প্রয়োজন মনে করলে তাকে রাখা হয়। আর যাদের রাখার দরকার নেই তাদের বদলি করা হয়।

সাংবাদিক ও পুলিশ একে অপরের সঙ্গে কাজ করছে। কিন্তু মাঠে কাজ করতে গেলে সাংবাদিকদের টার্গেট করে মা/রধর করা হয়। এ বিষয়ে পুলিশের পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে আইজিপি বলেন, এমন পরিস্থিতিতে আপনারা বলুন, আমরা আইনগত ব্যবস্থা নিশ্চিত করবো।
র‌্যাব সংস্কারের প্রশ্নে সংগঠনটির সাবেক মহাপরিচালক বলেন, যে কোনো প্রতিষ্ঠান সংস্কারের প্রক্রিয়ায় থাকে। অপরাধের ধরন অনুযায়ী সংস্কার করা হয়। জ/ঙ্গিবাদ ও সাইবার অপরাধ দমনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। এটি একটি চলমান প্রক্রিয়া।
৯৭ হাজার বিদেশীর পাসপোর্ট নেই, অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করছে। তারা জ/ঙ্গিবাদসহ নানা অপরাধের সঙ্গে জড়িত এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। তাদের বিষয়ে তথ্য নেওয়া হয়। নাগরিকের দেশ থেকে ডেটা নেওয়া হয়। আর অপরাধে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

সম্প্রতি ৫০ যুবকের নিখোঁজ হওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, কাজ চলছে। জ/ঙ্গি স/ন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে কাজ করছে পুলিশ-র‌্যাব। গোয়েন্দা তথ্য সংগ্রহের কাজ চলছে।
পুলিশের দুর্নীতি নিয়ে টিআইবির প্রতিবেদন ও কখনো কখনো দুর্নীতির প্রতিবেদন পাওয়া যায়। একটি উন্নত পুলিশ বাহিনী গঠনে আপনি কী ভূমিকা পালন করবেন? এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, আপনারা লক্ষ্য করেছেন ইতিমধ্যে কমিউনিটি পুলিশের কার্যক্রম শুরু হয়েছে। বিট পুলিশ তৎপর রয়েছে। জবাবদিহিতা নিশ্চিত করতে প্রতিটি থানায় একটি ওপেন হাউস প্রোগ্রাম রয়েছে। মাঠপর্যায়ে সকল সদস্যকে জবাবদিহিতার আওতায় আনার নির্দেশনা দেওয়া হয়েছে। যেখানে ঘাটতি আছে তা ঠিক করা হবে।

প্রসঙ্গত, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনসহ বিভিন্ন অপরাধ দমনে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ বাহিনী বলে মন্তব্য করেন (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি আরও বলেন, যে কোন ধরনের অপরাধ বিষয়ে সুনিদিষ্ট তথ্য দিলে পুলিশ তার ব্যবস্থা গ্রহন করবে।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *