শিক্ষার্থীদের ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেবে ছাত্রলীগ

তরুণ প্রজন্মকে আরও বেশি দক্ষ ও কর্মমুখী কর তুলতে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেবে ছাত্রলীগ। এ উদ্যোগের অংশ হিসেবে প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০০ শিক্ষার্থীকে আইটি বিষয়ক ফ্রিল্যান্সিংয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে সংগঠনটি।

ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্সের উদ্যোগে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে ঢাবির ফজলুল হক মুসলিম হলের হলরুমে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। কার্যক্রমে সহযোগিতা করছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।

উদ্বোধন অনুষ্ঠানে সবুর খান কলিন্স বলেন, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশনের (আইটিইউ) সদস্যপদ নেওয়ার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তির সঙ্গে সেতুবন্ধন তৈরি করেছিলেন। দূরদর্শী নেতৃত্বে ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপনের মাধ্যমে তিনি আমাদের স্যাটেলাইটের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

‘বিজ্ঞানমনস্ক জাতি গড়ে তোলার জন্য স্বাধীনতার পরে কুদরত-ই খোদা কমিশন গঠন করার মাধ্যমে বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনের উদ্যাগ নিয়েছিলেন বঙ্গবন্ধু।’

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ক্ষমতায় আসার পর থেকে মোবাইল ও কম্পিউটারকে সহজলভ্য করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিয়েছেন। এ দেশের সাধারণ মানুষকে আধুনিক তথ্যপ্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। এ সরকারের আমলেই ইন্টারনেটসহ সব ধরনের তথ্যপ্রযুক্তি সহজলভ্য করে তোলা হয়েছে।

‘ফ্রিল্যান্সিং বর্তমানে আমাদের রেমিট্যান্সের অন্যতম একটি উৎস হয়ে উঠেছে। সরকার ফ্রিল্যান্সারদের রেমিট্যান্স যোদ্ধা হিসেবে মর্যাদা দিয়েছে। আমাদের তরুণ সমাজ এখন দেশে বসেই বৈদেশিক অর্থ আয়ের সুযোগ পাচ্ছে। বিষয়টি আরও সামনে এগিয়ে নিতে ছাত্রলীগের সব নেতাকর্মীকে এগিয়ে আসতে হবে।’

অনুষ্ঠানে ফজলুল হক মুসলিম হল ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন নাইমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন হলের প্রভোস্ট অধ্যাপক শাহ মোহাম্মদ মাসুম।

আরও বক্তব্য দেন- ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক খন্দকার হাবীব আহসান, উপ-দপ্তর সম্পাদক মেহেদী হাসান বাপ্পী, উপ-ক্রীড়া বিষয়ক সম্পাদক রুহুল আমিন শিপন, ফজলুল হক মুসলিম হক হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু হাসিব মুক্ত, অমর একুশে হল ছাত্রলীগের সভাপতি এনায়েত এইচ মনন, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক ইরফানুল হাই সৌরভ, সুফিয়া কামাল হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক লাবিসা আক্তার প্রমুখ।

About admin

Check Also

সুখবর দিলেন মিথিলা

দুই বাংলার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। সম্প্রতি এই অভিনেত্রী জানালেন— নতুন একটি ওয়েব সিরিজে যুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *