মানুষের বিপদ নিয়ে রাজনীতি করা ঠিক নয়: বিএনপিকে রেলমন্ত্রী

পঞ্চগড়ের করতোয়া নদীতে মর্মান্তিক নৌকাডুবির প্রসঙ্গ তুলে বিএনপির উদ্দেশে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, দুর্যোগের সময় মানুষের সহযোগিতায় এগিয়ে আসুন, এ নিয়ে রাজনীতি করা ঠিক নয়।

বৃহস্পতিবার দুপুরে বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত নিহত পরিবারের সদস্যদের মাঝে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বিএনপিকে উদ্দেশ করে বলেন, মানুষের বিপদের সময় বিরোধিতার রাজনীতি করবেন না। পারলে বিপদের সময় সাধারণ মানুষের পাশে থাকেন।

রেলমন্ত্রী আরও বলেন, করতোয়া নদীতে মর্মান্তিক দুর্ঘটনায় তাৎক্ষণিকভাবে মানুষের জন্য এগিয়ে এসেছে সরকার। উদ্ধারকাজ ত্বরান্বিতসহ সবধরনের মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ পালন করা হয়েছে। দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারের মাঝে নগদ অর্থসহ খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

করতোয়ার আউলিয়া ঘাটে ডিসেম্বর অথবা আগামী জানুয়ারির মধ্যে সেতু নির্মাণকাজ শুরু হবে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, ইতোমধ্যে বিষয়টির সক্ষমতা যাচাই করে একনেকে বিল পাস হয়েছে। এখন নকশার কাজ চলছে। কাজ শুরু হলেও শেষ হতে আরও দুই বছরের বেশি সময় লাগবে। সেই পর্যন্ত নৌকার ধারণ ক্ষমতা মেনে নদী পারাপার হওয়ার জন্য স্থানীয়দের আহ্বান জানান তিনি।

নৌকাডুবির ঘটনায় নিহত পরিবারে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ঘটনার প্রথম থেকেই সরকার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছে। নিহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মন্ত্রী বলেন, এই ক্ষতি কোনোভাবেই পূরণযোগ্য নয়। তারপরও প্রধানমন্ত্রীর নির্দেশে আপনাদের শক্তি যোগানোর জন্য আমরা সকলেই আপনাদের পাশে দাঁড়িয়েছি, প্রশাসনসহ স্থানীয়রাও আপনাদের পাশে দাঁড়িয়েছেন।

মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিহত ৬৯ পরিবারের সদস্যদের নগদ ৫০ হাজার টাকা এবং ১০ কেজি করে চাল, ডাল, চিনি, লবণ, তেলসহ খাদ্য পন্যের দুইটি করে প্যাকেট প্রদান করা হয়। এর আগে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার, ধর্ম মন্ত্রণালয় এর হিন্দু কল্যাণ ট্রাস্ট্র থেকে ২৫ হাজার, রেলমন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে ৫ হাজার এবং রেড ক্রিসেন্ট থেকে ৫ হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়।

এছাড়া বুধবার জামায়াতে ইসলামীর পক্ষ থেকে নিহত এবং নিখোঁজ ৭১ জনের প্রত্যেক পরিবারে ৩০ হাজার করে ২১ লাখ ৩০ হাজার টাকার অর্থ সহায়তা প্রদান করা হয়।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে নিহত পরিবারের সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহা পরিচালক মো. আতিকুল হক, রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবেরুল ইসলাম, পুলিশের রংপুর রেঞ্জ এর ডিআইজি আব্দুল আলীম মাহমুদ, পঞ্চগড়ের পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, বোদা ও দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে দুই মন্ত্রীসহ অন্যরা করতোয়ার আওলিয়া ঘাটের দুর্ঘটনা এলাকা পরিদর্শন করেন।

এদিকে মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় এখনো এক শিশুসহ ৩ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে ৫ম দিনের মতো চলছে উদ্ধার কাজ।

About admin

Check Also

সুখবর দিলেন মিথিলা

দুই বাংলার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। সম্প্রতি এই অভিনেত্রী জানালেন— নতুন একটি ওয়েব সিরিজে যুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *