Breaking News

রাস্তায় এখন যৌ’নকর্মী দেখাই যায় না: আশরাফ আলী খান খসরু

আগে যেভাবে রাস্তায় যৌ’নকর্মী দেখা যেত এখন আর সেভাবে দেখা যায় না বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। সরকারের নানান পদক্ষেপের কারণে যৌ’নকর্মীর হার কমে আসছে বলে দাবি করেন তিনি।
বুধবার (২১ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের একনেক সভাকক্ষে অনুষ্ঠিত ২১তম চাইল্ড পার্লামেন্টে শি’শুদের করা প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, একটি সমাজের রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। আম’রা ধাপে ধাপে পরিবর্তন করছি। আগে যেভাবে রাস্তায় যৌ’নকর্মী দেখা যেতো এখন তেমন নাই। এটা সবাইকে স্বীকার করতে হবে। এটা আগে প্রকট ছিল। আজকে কাজের ব্যবস্থা করার কারণে, উপবৃত্তি দেওয়ার কারণে বেকার ভাতা দেওয়ার কারণে, বয়স্ক ভাতা দেওয়ার কারণে এই হার কমে আসছে। এটা দিনে দিনে আরও কমে এসে শতভাগ নির্মূল হয়ে যাবে।

আশরাফ আলী খান খসরু বলেন, যৌ’ন পল্লীতে মে’য়ে শি’শুদের পাঠানো বা প্রশিক্ষিত করা কোনো সমাজই পছন্দ করে না। কিন্তু একটি দুষ্কৃতিকারী শ্রেণি চু’রি করে তাদেরকে যৌ’ন পল্লীতে নিয়ে যায়। যেসব পরিবারের পিতা-মাতা মা’দ’কাসক্ত তাদের সন্তানদের নানান প্রলো’ভন দেখিয়ে এই পল্লীতে বেশি নেওয়া হয়। তবে চু’রি করে বা অ’প’হ’রণ করে নেওয়ার প্রবণতাই বেশি। তবে বর্তমানে সরকারের নানান পদক্ষেপ এবং আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর তৎপরতার কারণে এটা অনেকটা কমে এসেছে।

যৌ’নপল্লীতে গ্রামের শি’শুরা খুবই কম যায়। অধিকাংশ ক্ষেত্রে বস্তির মে’য়েরা যায় বলেও দাবি করেন প্রতিমন্ত্রী।

একই অনুষ্ঠানে যৌ’নপল্লীতে বেড়ে ওঠা শি’শুদের জন্মনিবন্ধন বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল ই’স’লা’ম বলেন, বাবার পরিচয় না থাকা যৌ’নপল্লীর শি’শুদের জন্ম নিবন্ধনের বিষয়টি বিবেচনা করা উচিত। বাবার নাম ছাড়াই জন্মনিবন্ধন করার সুযোগ করা উচিত।’

বাংলাদেশে শি’শু অধিকার প্রতিষ্ঠায় চাইল্ড পার্লামেন্ট একটি জাতীয় পর্যায়ের প্ল্যাটফর্ম হিসেবে ২০০৩ সাল থেকে কাজ করে আসছে। ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) এর অ্যাডভোকেসি ফোরাম চাইল্ড পার্লামেন্ট এ পর্যন্ত ২০টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে।

এই অধিবেশনে ৩০টি জে’লার ৫২ জন চাইল্ড পার্লামেন্ট সদস্য, সুবিধাবঞ্চিত শি’শু প্রতিনিধিরাসহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

About admin

Check Also

প্রধানমন্ত্রীর মহানুভবতায় চাকরি পেলেন পা হারানো ছাত্রলীগ নেতা মাসুদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চাকরি পেয়েছেন ছাত্রশিবিরের নৃশংস হামলায় পা হারানো ছাত্রলীগ নেতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *