নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নিত্যপণ্যের দাম ভোক্তাদের নাগালের মধ্যে রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। ফলে ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রয়েছে।’

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত বিরোধী দলের সংসদ সদস্য মুজিবুল হকের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

সংসদ সদস্য এবাদুল করিমের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ২০৩ দেশে পণ্য রপ্তানি করেছে। এরমধ্যে ৯১ দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। এছাড়া ১১২ দেশের সঙ্গে বাণিজ্য ভারসাম্য বাংলাদেশের অনুকূলে রয়েছে।

তিনি বলেন, ‘চলতি অর্থবছরে রপ্তানির পরিমাণ ৬০ হাজার ৯৭১ দশমিক ২৬ মিলিয়ন ডলার। আর আমদানি ৮২ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ২১ হাজার ৫২৮ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার।’

এমপি বেনজীর আহমেদের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, ২০২১-২২ অর্থবছরে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১১ হাজার ৯৮৬ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার। এ অর্থবছরে চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি ১৯ হাজার ৩৫৩ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার।
বাণিজ্যমন্ত্রী জানান, সরকারের প্রচেষ্টায় ১ সেপ্টেম্বর থেকে চীনের বাজারে ৮ হাজার ৯৩০টি পণ্য (৯৮ শতাংশ) শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পেয়েছে। ফলে চীনে রপ্তানি বৃদ্ধি পাবে। এতে বাণিজ্য ঘাটতি আরও কমবে।

About admin

Check Also

১৯১ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেয়া হয়েছে : তথ্যমন্ত্রী

১৯১টি অনলাইন নিউজ পোর্টালের লিংক বন্ধে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *