ভাড়া কমলো ৫ পয়সা

জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর বাস ভাড়া পুনর্নির্ধারণ করেছে বাস মালিক ও সরকার। এতে গণপরিবহনে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমিয়ে ২.১৫ এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরী‌তে ২.৪৫ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে। বুধবার ৩১ আগস্ট বিকেল ৫টায় বনানীতে বিআরটিএ সদর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
এর আগে, তেলের দাম কমানোর পরিপ্রেক্ষিতে বাসভাড়া কমানোর বিষয়ে মালিক সমিতির সম্মতি জানিয়েছে। চলতি মাসের শুরুতে জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাসভাড়া ১৬ থেকে ২২ শতাংশ বাড়ে। এখন দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ২.২০ টাকা, মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২.৫০, মিনিবাসে ২.৪০ টাকা। তারও আগে দূরপাল্লার বাসে ভাড়া ছিল কিলোমিটারপ্রতি ১.৮০, মহানগর পর্যায়ে ২.১৫, মিনিবাসে ২.১০ টাকা। সর্বনিম্ন ভাড়া বাসে ১০, মিনিবাসে ৮ টাকা।

বাস-মিনিবাসের পাশাপাশি বেড়েছে নৌযানের ভাড়াও। শুধু বাড়েনি ট্রেনের ভাড়া। দুদিন আগে ডিজেলের ওপর আরোপিত সমুদয় আগাম কর থেকে অব্যাহতি এবং আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করা হয়। ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য লিটারে পাঁচ টাকা কমানো কার্যকর হয় সোমবার ২৯ আগস্ট। জ্বালানির দাম কমানোর পর গণপরিবহনের ভাড়া কমানোরও দাবি ওঠে।

 

About admin

Check Also

সুখবর দিলেন মিথিলা

দুই বাংলার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। সম্প্রতি এই অভিনেত্রী জানালেন— নতুন একটি ওয়েব সিরিজে যুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *