Breaking News

জাতিসংঘের গুমের তালিকার ১০ জনকে খুজে পেয়েছি, বাকিদের খুজছি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠে। বিচারবর্হিভূত হ/ত্যা, গু/ম, খু/নসহ বিভিন্ন অপরাধমূলক ঘটনায় জড়িত থাকায় মানবাধিকার সংগঠনগুলো এর বিরুদ্ধে আন্দোলন কর্মসূচি পালন করে। পরবর্তি এ বিষয়টি নিয়ে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের মানবাধিকার সংগঠন চিঠি পাঠায় জাতিসংঘে। তার পরিপ্রেক্ষেতে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। জাতিসংঘের গু/মের তালিকার ৭৬ জনের মধ্যে ১০ জনকে পাওয়া গেছে মন্তব্য করে যা বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল নিখোঁজ তালিকাভুক্ত ৭৬ জনের মধ্যে ১০ জনের সন্ধান পাওয়া গেছে। বাকিদের খোঁজ নেওয়ার চেষ্টা চলছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জাতিসংঘের দেওয়া ৭৬ জনের তালিকায় ২০-২৫ বছর আগে নিখোঁজদের নামও রয়েছে। আমরা যখন সরকারে ছিলাম না, সেই সময়ের নামও আছে। সেখানে কল্পনা চাকমার নাম রয়েছে।
তিনি বলেন, নিখোঁজ তালিকায় থাকা ৭৬ জনের মধ্যে ১০ জনের নাম পাওয়া গেছে। এর মধ্যে ২৮ জন দাগী আসামিও রয়েছে। তারা বিভিন্ন জায়গায় লুকিয়েও থাকতে পারে। তাদের মধ্যে একটি মেয়ের নাম ছিল যার মা তার নিখোঁজ হওয়ার কথা জানিয়েছিলেন। পরে দেখা যায় মেয়েটি পালিয়ে বিয়ে করেছে। শাপলা চত্বরে হেফাজতে আন্দোলনের সময় নিখোঁজ হওয়া ১০-১২ জন পরে ফিরে এসেছেন।

প্রতিমন্ত্রী জানান, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাচেলেত ঢাকা সফরের সময় গু/ম হওয়া ব্যক্তিদের জন্য কোনো বিশেষ সংস্থা গঠনের দাবি জানাননি। তিনি এক্ষেত্রে একটি মেকানিজমের কথা বলেছেন।
প্রসঙ্গত, জাতিসংঘে যে গু/মের তালিকা রয়েছে সেগুলো মধ্যে অনেক ভুল তথ্য রয়েছে বলে মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তবে বিষয়গুলি নিয়ে সরকার কাজ করছে বলে তিনি জানান।

About admin

Check Also

ওবায়দুল কাদেরের উদ্বোধনী বক্তব্যের সময় হঠাৎ গোলাগুলি, হাসপাতালেএকজন

শুধু বিরোধী দলই নয়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরেও ঘটছে নানা অপ্রত্যাশিত কাণ্ড। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *